Uncategorized

ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো ?ফ্রিলান্সিং কি?

ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো

ফ্রিলান্সিং কি? ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো?? এই বিষয় টা নিয়ে আমরা অনেকেই প্রশ্ন করি ।  ফ্রিলান্সিং বলতে আমরা সাধারণত বুঝি “মুক্ত বা স্বাধীন পেশা” ।

অর্থাৎ যে পেশায় আপনি নিজেই নিজের বস।এখানে নির্দিষ্ট কোন অফিস ,নির্ধারিত নেই অফিস টাইম।

নিজের ইচ্ছে মত কাজ করার সুবিধা এবং ঘরে বসেই যেকোন সরকারী কিংবা বেসরকারী ,পার্টটাইম কিংবা ফুলটাইম জবের চেয়ে অনেক বেশি আয় করার সুযোগ।

তাই দিন দিন এ সেক্টরে মানুষের আগ্রহ বাড়ছে। আরেকটু সহজ করে বললে , ইন্টারনেটের মাধ্যমে দেশ-বিদেশের বিভিন্ন ক্লায়েন্টের কাজ ঘরে বসে করে দেয়াটাই মূলত ফ্রিলান্সিং।

 ধরুন মিঃ আমজাদ সাহেব একজন ওয়েব ডেভেলপার। তিনি গুলশানে একটি প্রতিষ্ঠানে ওয়েবসাইট ডেভেলপার হিসেবে মাসিক ৳ ৪০,০০০ বেতনে কাজ করেন।

ইন্টারনেটের কল্যাণে তার এমেরিকান নাগরিক মিঃ বাউচার এর সাথে পরিচয়। মিঃ বাউচার আমাজাদ সাহেবকে বললেন ; তাকে একটি ওয়েবসাইট ডেভেলপ করে দিতে, যার আমেরিকান বাজার মুল্য ২,০০০ ডলার, কিন্তু একাজটি বাংলাদেশ থেকে করার কারনে তিনি মাত্র ১২০০ ডলারে কাজটি করাতে পারছেন ।

এতে করে তিনি আমেরিকার তুলনায় ৮০০ডলার কমে বাংলাদেশের আমজাদ সাহেবের কাছ থেকে কাজটি করিয়ে নিতে পারছেন।

সুতরাং তার ৮০০ ডলার বেচে গেল । এদিকে বাংলাদের মুদ্রার তুলনায় আমেরিকার মুদ্রার মান প্রায় ৮০-৮৬ শতাংশ বেশি হওয়ায় ১২০০ ডলার অর্থাৎ বাংলাদেশী টাকায় প্রায় ১ লক্ষ টাকা আয় করতে পারছেন ।

যা তার মাসিক বেতনের প্রায় ২.৫ গুণ। এতে উভয় পক্ষই লাভবান হতে পারলেন । মিঃবাউচারের ৮০০ ইউএস ডলার বেচে গেল। আর এদিকে মিঃ আমজাদ সাহেব প্রায় ১ লক্ষ আয় করলেন, যে কাজটি বাংলাদেশে করলে ১৫-২০ হাজার টাকার বেশি আয় করা সম্ভব নয়। ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো??

ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো??

আমরা ড্রিমল্যান্ড আইটি দেশের সেরা আইটি প্রতিষ্ঠান আমাদের প্রতিষ্ঠান থেকেই আপনি শিখতে পারেন ফ্রিল্যান্সিং  ।

 একটি ল্যাপটপ কিংবা কম্পিউটার সাথে ইন্টারনেট বা ওয়াইফাই সংযোগ থাকলেই আজ থেকেই আপনি শুরু করে দিতে পারেন ফ্রিলান্সিং। তবে আপনাকে নির্দিষ্ট কোন বিষয়ে হতে হবে দক্ষ।  

ওয়েব ডিজাইন & ডেভেলপমেন্ট , গ্রাফিক্স ডিজাইন, ডিজিটাল মার্কেটিং , এসইও , কন্টেন্ট রাইটিং , ডাটা এন্ট্রি সহ হাজার হাজার ধরনের কাজ রয়েছে। কিন্তু কিভাবে পাবেন সে কাজের সন্ধান ?? প্রশ্ন থেকেই যায়… ফেসবুক সহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম এবং Fiverr.com , upwork.com ,freelancer.com , guru.com , teespring.com , 99design.com সহ দেশি বিদেশী অসংখ্য ওয়েবসাইটে একাউন্ট খুলে কাজ নিয়ে হয়ে যেতে পারেন একজন সফল ফ্রিলান্সার । প্রতি মাসে ঘরে বসেই আয় করতে পারেন লক্ষ লক্ষ টাকা । এরজন্য দরকার অধ্যবসায়, পরিশ্রম এবং লেগে থাকার মানসিকতা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *